প্রাণজ্জ্বল ত্বক পেতে ভরসা রাখতে পারেন সহজ কিছু পদ্ধতির উপর

By: Nayan Munshi
Subscribe to Boldsky

ভারতীয়দের এমনিতেই সুন্দর দেখতে। তাই তো বলি নিজেকে আরও সুন্দর করার চক্করে না থেকে যা পেয়েছেন সেটিকে ঠিক রাখার দিকে বেশি খেয়াল দিন। দেখবেন আপনার ত্বক এমনতেই সুন্দর হয়ে উঠবে।

এই প্রবন্ধে এমন কিছু নিয়মের উপর জোর দেওয়া হল যেগুলি মেনে চললে দেখবেন আপনার ত্বক হবে উজ্জ্বল, প্রাণবন্ত।

একাধিক কেস স্টাডি করে দেখা গেছে যে ভারতীয়রা সাধারণত ট্য়ানিং এবং পিগমেন্টটেশনের মতো ত্বকের সমস্য়াতেই বেশি ভোগেন। আর এই প্রবন্ধে উল্লেখিত নিয়মগুলি এইসব খুচরো সমস্য়া দূর করতে দারুন কার্যকরী। প্রসঙ্গত, ত্বক ভালো রাখতে যতটা পারবেন কম মেকআপ ব্য়বহার করেবন। একথা ভুলে যাবেন না যে মেক আপের মাধ্য়েম সাময়িক সৌন্দর্য বৃদ্ধি পেলেও এটির কারণে কিন্তু অনেক ধরনের ত্বকের রোগ হওয়ার আশঙ্কা থাকে।

চলুন এবার চোখ রাখা যাক সেই সব পদ্ধতিগুলির উপর যেগুলি অনুসরণ করলে বাড়বে ত্বকের সৌন্দর্য।

১. ত্বক কেমন সেটা আগে জানুন:

আপনার ত্বক কি তৈলাক্ত না ড্রাই? এটা জানা খুব জরুরি। কারণ সব ধরনের বিউটি প্রডাক্ট কিন্তু সব স্কিনের জন্য় হয় না।

২. ভালো ফেস ওয়াশ ব্য়বহার করাটা খুব দরকার:

ত্বকের ধরন বুঝে নিয়ে সেই মতো একটি ভালো ফেস ওয়াশ ব্য়বহার করাটা খুব দরকারি। এমনটা করলে ত্বকে ময়লা জমার সুযোগ পায় না। ফলে স্কিন ভালো থাকে।

৩. ভালো টোনারকে বন্ধু বানান:

আপনার ত্বক যেমনই হোক না কেন টোনার ব্য়বহার খুবই জরুরি। প্রসঙ্গত, যাদের ড্রাই স্কিন তারা সেইসব টোনার ব্য়বহার করবেন যেগুলি ত্বকে জলের মাত্রা ঠিক রাখতে সাহায্য় করবে, সেই সঙ্গে ত্বক শুষ্ক হওয়াও আটকাবে। অন্য়দিকে যাদের তৈলাক্ত ত্বক তারা এমন টোনার সঙ্গে রাখবেন যা ত্বকের ছিদ্রগুলি কমানোর পাশাপাশি ত্বকের মধ্য়ে জলের ভারসাম্য় বজায় রাখতে সাহায্য় করবে।

৪. সঠিক ময়েসচারাইজার ত্বকে লাগানো খুব দরকার:

আপনার ত্বকের চরিত্র কেমন সেটা জেনে নিয়ে সেই মতো একটি ময়েসচারাইজার ব্য়বহার করুন। ত্বক ভালো রাখতে এটি দারুন কাজে আসে। প্রসঙ্গত, যাদের ড্রাই স্কিন, তারা তেল জাতীয় ক্রিম ব্য়বহার করবেন। আর যাদের তেলতেলে মুখ তারা জেল বেসড ময়েলচারাইজার ব্য়বহার করলে ভালো ফল পাবেন।

৫. ফেস প্য়াক লাগাতে ভুলবেন না:

ত্বক উজ্জ্বল করতে মুখে হলুদ লাগাতে পারেন। পরিমাণ মতো হলুজ গুঁড়ো নিয়ে সেটি দুধের সঙ্গে মেশান। এবার প্য়াকটি মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। যখন দেখবেন প্য়াকটি শুকিয়ে গেছে তখন ধুয়ে ফেলুন।

৬. রাতে মুখে তেল লাগিয়ে মাসাজ করুন:

ত্বকে জলের মাত্রা ঠিক রাখতে রাত্রে শুতে যাওয়ার আগে মুখে নিজের পছন্দ মতো একটি ফেস অয়েল লাগান। এমনটা করলে ত্বকের ক্ষত দূর হয়। ফলে আপনার স্কিন হয়ে ওঠে সুন্দর এবং প্রাণচ্ছল।

English summary
Indians are blessed with a very beautiful complexion. So, instead of trying to get fairer, we should focus on making the most of it, right?
Please Wait while comments are loading...