ব্রণ কমানোর সহজ কিছু উপায়

Posted By:
Subscribe to Boldsky
কম বয়সে ব্রণর সমস্যায় ভোগেননি এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। আর যখন ছোট ছোট ফুসকুরিগুলি মুখের চারিদিকে নিজেদের উপস্থিতি জানান দিতে শুরু করে, তখন সৌন্দর্যের দফারফা হতে শুরু করে। তাই তো এই প্রবন্ধে এমন কিছু সহজ পদ্ধতি, বলা যেতে পারে ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করা হল, যা ব্রণকে গায়েব করে দিতে দারুন কাজে আসে।

ব্রণ হলেই আমরা তা খুটতে শুরু করি। ফলে সারা মুখ কালো দাগে ভরে যায়। আর আপনারা শুনলে খুশি হবেন, এই প্রবন্ধে যে ঘরোয়া উপায়গুলি সম্পর্কে আলোচনা করা হল তা শুধু ব্রণ কমাবে না, সেই সঙ্গে মুখের কালো কালো দাগ কমিয়ে আপনার সৌন্দর্যও বাড়াবে।

১. অ্যালো ভেরা জেল:

১. অ্যালো ভেরা জেল:

মাঝে মাঝে ব্রণর কারণে সারা মুখ জ্বালা করতে শুরু করে। আর তখনই আমরা খুঁটে ফেলি ব্রণগুলো। ফলে সারা মুখ দাগে দাগ হয়ে যায়। এক্ষেত্রে অ্যালো ভেরা জেল ভালো কাজে আসতে পারে। এটি ব্রণর যন্ত্রণা কমানোর পাশাপাশি প্রদাহ কমাতেও সাহায্য় করে।

২. বুঝে খেতে হবে:

২. বুঝে খেতে হবে:

খাওয়ার সঙ্গেও কিন্তু ব্রণর একটা সরাসরি যোগ রয়েছে। তাই এই ধরনের ত্বকের রোগের প্রকোপ কমাতে ডায়েটের দিকে নজর দেওয়াটা একান্ত প্রয়োজন। এক্ষেত্রে একজন দক্ষ ডায়েটেশিয়ান আপনাকে সাহায্য় করতে পারে।

৩. বরফ:

৩. বরফ:

প্রদাহ কমাতে এক্ষেত্রে আরেকটি জিনিস দারুন কাজে আসে। তা হল বরফ। মুখের যেখানে যেখানে ব্রণ বেরিয়েছে, সেখানে সেখানে বরফ ঘোষুণ, দেখবেন দারুন ফল পাবেন।

৪. সেলিসেলিক অ্যাসিড:

৪. সেলিসেলিক অ্যাসিড:

এই উপাদানটি রয়েছে এমন ক্রিম মুখে লাগালে ব্রণ কমে যাবে। তবে বেশি লাগাবেন না যেন। এটি ত্বককে মারাত্বক শুষ্ক করে দেয় কিন্তু!

৫. টুথপেস্ট:

৫. টুথপেস্ট:

শুনতে একটু আজব লাগছে, তাই তো! তবে ব্রণ কমাতে টুথপেস্ট কিন্তু দারুন কাজে আসে। অল্প করে সাদা টুথপেস্ট নিয়ে ব্রণর উপর লাগিয়ে সারা রাত রেখে দিন। সকালে দেখবেন ব্রণ একেবারে গায়েব হয়ে গেছে।

৬. জল:

৬. জল:

শরীর থেকে ক্ষতিকর টক্সিন বার করে দিতে পর্যাপ্ত পরিমাণ জল খাওয়াটা কিন্তু জরুরি। প্রসঙ্গত, ব্রণ হওয়ার পিছনে এইসব ক্ষতিকর টক্সিনগুলি অনেকাংশেই দায়ি থাকে। তাই যত জল খাবেন, তত কিন্তু ব্রণ কমতে থাকবে।

৭. মুখ ধোয়ার পর টোনিং জরুরি:

৭. মুখ ধোয়ার পর টোনিং জরুরি:

যতবার মুখ ধোবেন, ততবার মুখে টোনার লাগাবেন। আসলে ফেস ওয়াশ মুখকে আদ্র করে দেয়। ফলে ব্রণর সংখ্য়া বেড়ে যায়। টোনার লাগালে ত্বকে পি এইচ লেভেল বৃদ্ধি পায়, ফলে ত্বক স্বাভাবিক থাকে। আর ত্বক যত স্বাভাবিক থাকবে, তত ব্রণ কমবে।

English summary
Of late, we have been getting a lot of queries about how to get rid of pimples. It is such a common problem and yet there doesn't seem to be any good answer. This is actually the one problem that is faced by maximum people.
Please Wait while comments are loading...