ঠোঁটের চারিপাশে বলিরেখা কমাতে সহজ পদ্ধতি

Subscribe to Boldsky

জীবনের একটা নিজস্ব ধারা রয়েছে। তাকে আটকানো আমাদের ক্ষমতার বাইরে। তাই তো বয়সকে আমরা ধরে রাখতে পারি না। আজ যে যৌবনের জোয়ারে ভাসছে, কাল সে বয়সের ঝড়ে কোথায় যে উড়ে গিয়ে পরবে, কেউ জানে না। তবে একটা জিনিস আমাদের হাতে রয়েছে। তা হল সঠিক পদ্ধিত বা নিয়ম মেনে বয়স বাড়ার প্রক্রিয়াকে আমরা স্লো করে দিতে পারি। যেমন বয়সের ছাপ প্রথমেই পড়ে ঠোঁটের চারিদিকে। ৩০-এর কোটা পেরতে না পেরতেই সেখানকার চামড়া কুঁচকে যেতে শুরু করে। এই প্রবন্ধে এমন কিছু পদ্ধতি সম্পর্ক আলোচনা করা হল, যা মেনে চললে মুখমণ্ডলের, বিশষত ঠোঁটের চারিদিকের চামড়াকে দীর্ঘদিন পর্যন্ত টানটান রাখা সম্ভব।

ত্বকের আদ্রতা যখন কমতে শুরু করে তখনই চামড়ায় ভাজ পরতে দেখা যায়। তাহলে বয়সে কমাতে হলে প্রথম যে কাজটা করতে হবে, তা হল ত্বকে আদ্র রাখতে হবে। খেয়াল রাখতে হবে যাতে ত্বকে জলের পরিমাণ কমে না যায়। আর তার জন্য় পর্যাপ্ত পরিমাণ জল খেতে হবে। প্রসঙ্গত, বয়সের সঙ্গে সঙ্গে চামড়ায় কোলাজেনের উৎপাদন কমে যায়। ফলে ত্বকের নিজস্ব যে ইলাস্ট্রিসিটি তা কমতে শুরু করে। ফলে ঝুলে যায় ত্বক।

এই প্রবন্ধে এমন কিছু পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হল, যা মেনে চললে বহু দিন পর্যন্ত ত্বককে সুন্দর রাখা সম্ভব।

নারকেল তেল:

ত্বকের হারিয়ে যাওয়া আদ্রতা ফিরিয়ে আনতে এই তেলটির কোনও বিকল্প নেই। রাতে শুতে যাওয়ার আগে ভালো করে নারকেল তেল দিয়ে ত্বকে মাসাজ করুন। দেখবেন অল্প দিনেই আপনার ত্বকের জেল্লা ফিরে আসবে। যাদের ত্বক খুব স্পর্শকাতর, তারাও নারকেল তেল লাগাতে পারবেন।

রেড়ীর তেল:

এই তেলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা ত্রি ফেটি অ্যাসিড। তাই তো রাতে শুতে যাওয়ার আগে প্রতিদিন যদি রেড়ীর তেল মুখে লাগিয়ে ভালো করে মাসাজ করা যায়, তাহলে বলিরেখা ধীরে ধীরে দূর হতে থাকে। প্রসঙ্গত, যাদের তৈলাক্ত ত্বক তারা সারা মুখে এই তেল ব্য়বহার করবেন না একেবারেই।

অ্যালো ভেরা:

ত্বককে সুন্দর করতে অ্যালো ভেরা জেলের কোনও বিকল্প নেই। ত্বকের প্রদাহ কমানোর পাশাপাশি, ক্ষত এবং পিম্পেল কামাতেও সাহায্য় করে এটি। শুধু তাই নয় ত্বকের প্রয়োজনীয় আদ্রতা ফিরিয়ে দিতেও এই গাছটি দারুন কাজে আসে। আর একথা তো সকলেই এখন জেনে গেছেন যে, ত্বক আদ্র থাকবে তো বলি রেখা আসার কোনও সুযোগই পাবে না।

পেট্রোলিয়াম জেলি:

আপনার ত্বক কি খুব ড্রাই? তাহলে আজ থেকেই মুখে লাগাতে শুরু করুন পেট্রোলিয়াম জেলি। এটি ত্বকের মধ্য়েকার জলের পরিমাণ বাড়িয়ে দিয়ে স্কিনকে আদ্র রাখে। ফলে ঠোঁটের চারিদিকে তৈরি হওয়া বলিরেখা কমতে শুরু করে।

বেবি অয়েল:

এই তেলে ভিটামিন- ই থাকে, যা ত্বকের বয়স বাড়ার প্রক্রিয়াকে ধিমে করে দেয়। ফলে ত্বক যেমন মসৃণ হয়, তেমনি সৌন্দর্য বৃদ্ধি পায়।

ভিটামিন ই সমৃদ্ধ তেল:

যেমনটা আগেও বললাম, ত্বককে ভালো রাখতে ভিটামিন ই দারুন কাজে আসে। প্রতিদিন দুটি ভিটামিন ই ক্য়াপসুল ভেঙে তার তেলটা সংগ্রহ করুন। তারপর তা সারা মুখে লাগিয়ে দিন। দেখবেন অল্প দিনেই আপনার ত্বক হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে পাবে। প্রসঙ্গত, যাদের ইতিমধ্য়েই মুখে বলিরেখা দেখা দিয়েছে তাদের জন্য় এই পদ্ধতিটি দারুন কাজে আসে।

English summary
Whatever you do, ageing is not something that you can avoid. But what you can do, is delay it. One of the first places to show signs of ageing is the area around the mouth. Here's how you can try to avoid laugh lines around the mouth.
Please Wait while comments are loading...