কী কী অভ্যাস ত্বকের জন্য খুব ভালো?

Posted By:
Subscribe to Boldsky

সৌন্দর্য হল এমন হাতিয়ার যার অধিকারি হতে প্রত্য়েক মহিলাই চান। কিন্তু আসল প্রশ্নটা হল কি উপায়ে এমনটা সম্ভব। শুনতে আবাক লাগলেও একথা সত্য়ি যে এমন কিছু অভ্য়াস আছে, যা মেনে চললে সুন্দর ত্বক পেতে কোনও কষ্টই করতে হয় না।

কোনও কোনও মহিলা জন্ম থেকেই সুন্দরি হন। এক্ষেত্রে তাদের জিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু বাকিদের ক্ষেত্রে! সেই কারণেই তো এই প্রবন্ধটি লিখতে চলেছি। এই লেখায় এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করা হল, যা মেনে চললে আপনিও হয়ে উঠতে পারেন অপরূপ সুন্দরি।

পরিবেশ দূষণ, অস্বাস্থ্য়কর ডায়েট, মাত্রাতিরিক্ত স্ট্রেস, হরমোনাল চেঞ্জ প্রভৃতি নানা কারণে ত্বক খারাপ হয়ে যেতে পারে। আর আজকাল যেভাবে পরিবেশ দূষণ বাড়ছে, তাতে একটু সাবধান না হলেই বিপদ! এখন প্রশ্ন এসবের থেকে ত্বককে বাঁচাবেন কীভাবে? উত্তর জানতে গেলে যে পড়তে হবে বাকি প্রবন্ধটি।

১. ত্বকের দেখভাল করতে হবে:

১. ত্বকের দেখভাল করতে হবে:

একটু লক্ষ করে দেখবেন যারা সুন্দর ত্বকের অধিকারি তারা নিয়মিত ত্বকের খেয়াল রেখে থাকেন। অর্থাৎ ভালো করে মুখ পরিষ্কার করা, টোনিং, ত্বককে আদ্র রাখা প্রভৃতি বিষয়গুলি মন দিয়ে করে থাকেন। প্রসঙ্গত, ত্বককে আদ্র এবং নরম রাখতে দিনে দুবার, একবার সকালে এবং একবার রাতে মুখে যত্ন করে ময়েসচারাইজার লাগানো উচিত। এইভাবে যদি ত্বকের খেয়াল রাখা যায় তাহলে সৌন্দর্য আপনা আপনিই বাড়বে, এই নিয়ে আপনাকে আর অকারণ চিন্তা করতেও হবে না।

২. ডায়েট:

২. ডায়েট:

ত্বকের সৌন্দর্য অনেকাংশেই নির্ভর করে কী ধরনের খাবার আপনি খাচ্ছেন তার উপর। তাই ডায়েটের দিকে নজর দেওয়াটা জরুরি। সেই সঙ্গে জাঙ্কফুড বর্জন করতে হবে। অতিরিক্ত চিনি দেওয়া খাবার খাওয়াও চলবে না। প্রসঙ্গত, পিরিয়োড শুরুর আগে কোনও ভাবেই জাঙ্ক ফুড খাবেন না। এমনটা করলে কিন্তু ত্বকের উপর বাজে প্রভাব পরার আশঙ্কা বাড়বে।

৩. বলিরেখা আটকান:

৩. বলিরেখা আটকান:

বলিরেখা দেখা দিলেই সাবধান হন। না হলে কিন্তু সৌন্দর্য কমতে থাকবে, আর এক সময়ে গিয়ে আপনার পক্ষে আর কিছুই করা সম্ভব হবে না। তাহলে উপায়? প্রতিদিন টি ট্রি তেল, কেলামাইন লোশান অথবা বেকিং সোডা মুখে লাগান। দেখবেন ভালো ফল পাবেন।

৪. ত্বককে ভালোবাসুন:

৪. ত্বককে ভালোবাসুন:

আজকের জেট যুগে সবাই ব্য়স্ত। সবাই কোনও না কোনও কাজে মাথা গুঁজে বসে আছে প্রতিনিয়ত। তাই বলে ত্বককে সময় দিতে ভুলবেন না। সপ্তাহে একবার অন্তত ত্বকের দেখভাল করবেন। তাহলেই দেখবেন ত্বক সুন্দর এবং কোমল হতে শুরু করেছে।

৫. পর্যাপ্ত জলপান জরুরি:

৫. পর্যাপ্ত জলপান জরুরি:

ত্বককে সুন্দর রাখতে গেলে তাকে আদ্র রাখাটা খুব দরকার। আর সেই কারণে পর্যাপ্ত জল খাওয়াটা খুব জরুরি। পরিমাণ মতো জল খেলে শরীর থেকে বিষাক্ত পদার্থ বা টক্সিনগুলি সহজে বেরিয়ে যায়। ফলে ত্বকের পাশাপাশি শরীরও ভালো হতে শুরু করে।

৬. মেক আপ তুলতে ভুলবেন না:

৬. মেক আপ তুলতে ভুলবেন না:

রাতে শুতে যাওয়ার আগে মেক আপ তোলার কথা কখনও ভুলবেন না । বেশি সময় ধরে মেকআপ থাকলে ত্বকের ছিদ্রগুলি বন্ধ হয়ে ময়লা জমতে শুরু করে। ফলে দেখা দেয় নানা ধরনের ত্বকের অসুবিধা। তাই ত্বক ভালো রাখতে স্কিনকে পরিষ্কার রাখাটা খুবই দরকারি একটা কাজ।

৭. প্রাকৃতিক প্রোডাক্ট ব্য়বহার করুন:

৭. প্রাকৃতিক প্রোডাক্ট ব্য়বহার করুন:

বাজার চলতি বিউটি প্রোডাক্ট ব্য়বহার না করে প্রাকৃতিক জিনিস দিয়ে নিজের সৌন্দর্য বাড়ান। এতে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা যেমন কমবে, তেমনি সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

English summary
We have all seen girls who have gorgeous, clear skin and been so so jealous, haven't we. Well, there are certain habits that can give you clear skin, if you follow them religiously.
Please Wait while comments are loading...