জ্যুস খেলে কি সত্যিই ত্বক ভাল হয়?

Posted By:
Subscribe to Boldsky

অনেকেই একথা বিশ্বাস করেন যে জ্যুস খেলে নাকি ত্বক ভাল হয়। তাই তো সুন্দর ত্বক পেতে অনেকে সকাল-বিকাল জ্যুস খেতে থাকেন। জানার চেষ্টাও করেন না এই ধরণাটি আদৌ সত্যি কিনা। তাই তো এই প্রবন্ধের মাধ্যমে বহুদিন ধরে চলে আসা এই বিশ্বাসের সত্য-মিথ্যা জানার চেষ্টা চালানো হল।

সুন্দর, উজ্জ্বল ত্বক পেতে কে না চায়। তাই তো সবাই নানাভাবে চেষ্টা চালাতে থাকেন। কেউ সফল হন, বেশিরভাগই হন না। তবু কেউ চেষ্টা ছাড়েন না। এক্ষেত্রে বেশিরভাগই ত্বকের পুষ্টির কথা না ভেবে অন্ধের মতো শুধু বিউটি প্রডাক্ট ব্যবহার করতে থাকেন। ফলে সুন্দর ত্বক পাওয়ার স্বপ্ন অধরাই থেকে যায়। এক্ষেত্রে কি জ্যুসকে কাজে লাগানো যেতে পারে? অবশ্যই! কারণ শরীরের পাশাপাশি ত্বকের পুষ্টি বজায় রাখতে জ্যুসের কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই তো ত্বকের সৌন্দর্য বাড়াতে বিউটি প্রডাক্টের পরিবর্তে আজ থেকেই জ্যুস খাওয়া শুরু করুন। দেখবেন ফল পাবেন একেবারে হাতে-নাতে।

এক্ষেত্রে কী কী জ্যুস কাজে আসতে পারে? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

১. ত্বকের বিষ বার করুন অ্যালো ভেরার সাহায্যে:

১. ত্বকের বিষ বার করুন অ্যালো ভেরার সাহায্যে:

ত্বক এবং চুলের সৌন্দর্য বৃদ্ধিতে এই প্রকৃতিক উপাদানটির কোনও বিকল্প নেই বললেই চলে। কারণ অ্যালো ভেরা জেলে রয়েছে ফাইবার, ভিটামিন, মিনারেল, অ্যামাইনো অ্যাসিড এবং প্রোটিন। এই সবকটি উপাদানই ত্বকের সৌন্দর্য বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে কীভাবে ব্যবহার করতে হবে অ্যালো ভেরা জেলকে? ১ টা শসা এবং ১ টা আপেলকে প্রথমে কেটে টুকরো করে নিন। তারপর সেগুলির সঙ্গে ২ চামচ লেবুর রস এবং ৪ চামচ অ্যালো ভেরা জেল মেশান। সবকটি উপকরণ ব্লেন্ডারে দিয়ে জ্যুস বানিয়ে ফেলুন। কিছু সময় ফ্রিজে রেখে পানীয়টি খেয়ে ফেলুন। প্রসঙ্গত, এই পানীয়টি ত্বকে উপস্থিত একাধিক টক্সিনকে বের করে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই তো এই জ্যুসটি খেলে ত্বক সুন্দর এবং নরম হতে শুরু করে।

২. ত্বকের বয়স কমাতে কাজে লাগান বিটকে:

২. ত্বকের বয়স কমাতে কাজে লাগান বিটকে:

নিয়মিত বিটের জ্যুস খেলে ত্বকের বয়স কমতে থাকে। ফলে সৌন্দর্য এমনিতেই বেড়ে যায়। শুধু তাই নয়, ত্বকে উপস্থিত নানা ক্ষতিকর উপাদানকে বের করে দিয়ে স্কিনের স্বাস্থ্যের উন্নতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আসলে বিটরুটে উপস্থিত লাইকোপেন ত্বককে টানটান করে। ফলে বলিরেখা উধাও হয়ে গিয়ে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়। এক্ষেত্রে ২ টো বিটরুট, ১ টা আপেল এবং ১ টা শসা ব্লেন্ডারে দিয়ে জুস বানিয়ে ফেলুন। এই জ্যুসটি পান করলে বাস্তবিকই ত্বক সুন্দর হতে শুরু করে।

৩. গাজর এবং কমলা লেবু বাঁচাবে অতি বেগুনি রশ্মির হাত থেকে:

৩. গাজর এবং কমলা লেবু বাঁচাবে অতি বেগুনি রশ্মির হাত থেকে:

গরমকালে স্কিনকে ভাল রাখতে অতিবেগুনি রশ্মির হাত থেকে ত্বককে বাঁচানো একান্ত প্রয়োজন। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে গাজর এবং কমলা লেবু। আসলে গাজরে উপস্থিত বিটা-ক্যারোটিন এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আপনি যদি তাপ প্রবাহের হাত থেকে ত্বককে বাঁচাতে চান, তাহলে প্রতিদিন গাজর এবং কমলা লেবু দিয়ে বানানো জ্যুস পান করুন। কীভাবে বানাবেন এই পানীয়টি? এক্ষেত্রে প্রয়োজন পরবে ৫ টা গাজর, ৫ টা কমলা লেবু, ১ ইঞ্চি আদা এবং ১ টা লেবুর। প্রসঙ্গত, এই সবকটি উপাদানেই প্রচুর মাত্রায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ, যা ত্বক এবং শরীরকে ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৪. ত্বককে সুন্দর করে আনারস:

৪. ত্বককে সুন্দর করে আনারস:

এই ফলটিতে রয়েছে ব্রমেলিন নামে একটি উপাদান, যা ব্রণর প্রকোপ কমানোর পাশপাশি নানাবিধ ত্বকের রোগের প্রকোপ কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আসলে এই উপাদানটি ত্বকের মধ্যে লুকিয়ে থাকা নানা ক্ষতিকর উপাদানকে বার করে দেয়। ফলে কোনও ধরনের ত্বকের রোগই আক্রমণ করার সুযোগ পায় না।

ব্লেন্ডারে কয়েক টুকরো আনারাস দিয়ে তাতে ১ টা আপেল এবং হাফ কাপ জাম মিশিয়ে জ্যুস বানিয়ে ফেলুন। এই পানীয়টি প্রতিদিন যদি খেতে পারেন তাহলে ত্বকের সৌন্দর্য নিয়ে আপনাকে কোনও দিন ভাবতে হবে না। প্রসঙ্গত, এই জ্যুসটিতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন সি এবং ভিটামিন এ, যা ত্বকের প্রদাহ তো কমাই, সেই সঙ্গে ব্রণর প্রকোপ কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৫. ত্বককে ভেতর থেকে সুন্দর করে তুলতে সাহায্য করে বাঁধাকপি:

৫. ত্বককে ভেতর থেকে সুন্দর করে তুলতে সাহায্য করে বাঁধাকপি:

এতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন এ, সি এবং কে, সেই সঙ্গে রয়েছে ভিটামিন বি৫, বি১, ই এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই সবকটি উপাদানই ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

১ টা শসা, ১ টা লেবু, ২ কাপ বাঁধাকপি, ২ কাপ পালং শাক এবং হাফ কাপ আপেল ব্লেন্ডারে দিয়ে ভাল করে মিশিয়ে একটা পানীয় বানিয়ে ফেলুন। প্রসঙ্গত, এই জ্যুসটি খেলে শরীর থেকে সব ক্ষতিকর উপদান বেরিয়ে যায়। ফলে নানাবিধ রোগের প্রকোপ যেমন কমে, তেমনি ত্বকের সৌন্দর্যও বৃদ্ধি পায়।

Read more about: ত্বক
Story first published: Tuesday, April 18, 2017, 16:06 [IST]
English summary
What is the one beauty secret that can make you look beautiful? Every woman dreams to be strikingly beautiful. No matter what your ethnicity, your skin can look fabulous only when you take care of it. These days, irrespective of the nature of your job, your skin and hair can take a beating due to the harsh climatic conditions.
Please Wait while comments are loading...