সার্বিকভাবে সুন্দর থাকার চাবিকাঠি লুকিয়ে এই নিয়মগুলিতে

Subscribe to Boldsky

সার্বিকভাবে সুন্দর থাকার চাবিকাঠি লুকিয়ে এই নিয়মগুলিতে

সারা দিন ধকলের পর ক্লান্তি দূর করতে এবং নিজেকে সার্বিকভাবে সুন্দর রাখতে কয়েকটি নিয়ম বেশ কাজে আসে। তাই তো শুতে যাওয়ার আগে কয়েকটি বিষয় মাথায় রাখাটা খুব জরুরি। এইসব অভ্য়াস শুধু ক্লান্তি দূর করে না, সেই সঙ্গে সার্বিকভাবে শরীরকে ভালো রাখতেও সাহায্য় করে।

এই নিয়মগুলি এতটাই কার্যকরি যে একবার যদি আপনি এই রুটিনে প্রবেশ করে যান, তাহলে আর কোনও দিন এর থেকে বেরতে চাইবেন না। কারণ সারাদিনের দৌড় ঝাপের পর একটু আরাম পেতে কে না চায় বলুন তো!

চলুন এবার তাহলে চোখ রাখা যাক সেইসব নিয়গুলির দিকে।

১. গরম জলে স্নান করুন:

ক্লান্তি দূর করতে এবং শরীরের সব ময়লা ধুয়ে ফেলতে দিনের শেষে স্নান করাটা মাস্ট। কারণ গরম জল ত্বকের ছিদ্রগুলিকে খুলে দিয়ে সব ময়লাকে ধুয়ে ফেলতে সাহায্য় করে। ফলে শরীর তরতাজা হয়ে ওঠে।

২. মেকআপ তুলুন:

রাতে শুতে যাওয়ার আগে মনে করে মুখের মেকআপ তুলে নেবেন। এই নিয়ম না মানলে ত্বকের ছিদ্র গুলি আটকে যাবে, ফলে নানা ধরনের ত্বকের রোগ হওয়ার আশঙ্কা বাড়বে।

৩. মুখ ধুন ভালো করে:

পছন্দ মতো একটা ক্লিনসার দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করে নিতে ভুলবেন না। এমনটা করলে দেখবেন সব ক্লান্তি কেম দূরে পালাচ্ছে।

৪. টোন:

দিনের শেষে ত্বকের পিএইচ লেভেল স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য় ভালো কোনও টোনার ব্য়বহার করা খুব জরুরি। এই নিয়মটা মেনে চললে ঘুমও ভালো হয়।

৫. ফেস অয়েল:

পরীবেশ দূষণের কারণে সরাদিনে ত্বকের খুব ক্ষতি হয়। তাই শুতে যাওয়ার আগে সারা গায়ে নিজের পছন্দ মতো কোনও না কোনও ফেস অয়েল লাগাতে ভুলবেন না।

৬. ময়েসচারাইজার:

ত্বককে হাইড্রেট এবং নরম রাখতে সারা গায়ে মেয়েসচারাইজার লাগাবেন। এতে ত্বক ফেটে যাওয়ার সমস্য়া কমবে।

৭. চুলের যত্ন নেবেন:

শুতে যাওয়ার আগে ভালো করে চুল আঁচড়াবেন। এমনটা না করলে চুল জড়িয়ে যাবে। ফলে চুলের স্বাস্থ্য় খারাপ হতে শুরু করবে। প্রয়োজনে রাতে অল্প করে তেলও মাখতে পারেন চুলে। এতে স্পিল্ট হেয়ারের মতো সমস্য়া কমবে।

৮. লেভেন্ডার মোমবাতি:

শুতে যাওয়ার আগে বেড রুমে এই মোমবাতিটি জ্বালানোর অভ্য়াস করুন। দেখবেন মনটা কেমন শান্ত হয়ে যাবে। আর একথা তো সকলেরই জানা যে মন ভালো থকবে তো সার্বিকবাবে শরীর ও ত্বক, উভয়ই সুস্থ থাকবে।

৯. বই পড়ুন:

শুতে যাওয়ার আগে কিছু সময় বই পড়লে দেখবেন ঘুম ভালো হবে। তবে কোনও ক্রাইম থ্রিলার নয়, পড়তে হবে হাল্কা কোনও বিষয় নিয়ে লেখা বই। ঘুম ভালো হলে দেখবেন মনও ভালো থাকবে, আর মন ভালো থাকলে আমাদের ত্বক আরও সুন্দর হয়ে উঠবে। সেই সঙ্গে মন ও শরীর, উভয়েরই বয়স কমবে।

Read more about: ঘুম, স্নান
English summary
Everyone needs a relaxing bedtime routine. Try this one out and see if it works for you.
Please Wait while comments are loading...