সৌন্দর্য বাড়াতে প্লাম ফলের কিছু উপকারিতা

Posted By:
Subscribe to Boldsky

রসে ভরপুর এই ফলটি খেতে যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিগুণে ঠাসা। কী নেই এতে! প্রোটিন, মিনারেল এবং আয়রণ সমৃদ্ধ প্লাম নানা ভাবে শরীর, ত্বক এবং চুলের উন্নতি ঘটায়। এখানেই শেষ নয়, হিন্দি বলয়ে আলু বোখরা নামে পরিচিত এই ফলটিতে রয়েছে ভিটামিন- এ, ভিটামিন- সি এবং ডায়াটারি ফাইবার, যা শরীরে প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিডেন্টের সরবরাহ বজায় রাখে। শরীর ভাল রাখতে দরকার পরে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং পেন্টোথেনিক অ্যাসিডের। আর এই সবকটি উপাদানই মজুত রয়েছে এই ফলটিতে। তাহলে বুঝতেই পারছেন তো আকারে ছোট হলেও কার্য়কারিতার দিক থেকে কিন্তু একবারে প্রথম সারিতে রাখতেই হবে আলু বোখরা বা প্লামকে।

এই প্রবন্ধে ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে কীভাবে এই ফলটি কাজে আসে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল।

১. ত্বকের বয়স কমায়:

১. ত্বকের বয়স কমায়:

এই ফলটি বিটা কেরোটিন এবং ভিটামিনে পরিপূর্ণ। আর এই দুটি উপাদানই ত্বকের বয়স কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয় প্লামে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট ত্বক কুঁচকে যাওয়া এবং বলিরেখা কমায়। ফলে স্বাভাবিকভাবেই ত্বক সুন্দর হতে শুরু করে। প্রতিদিন প্লাম দিয়ে বানানো ফেস মাস্ক মুখে লাগান। এমনটা কয়েকদিন করলেই ভালো ফল পাবেন।

২. ব্রণর দাগ কমায়:

২. ব্রণর দাগ কমায়:

প্লামে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট প্রপাটিজ, যা ব্রণর দাগ কমায়। আসলে এই ফলটি ক্ষত স্থানে রক্ত চলাচল বাড়িয়ে দেয়, ফলে মিলিয়ে যেতে শুরু করে দাগগুলি। শুধু তাই নয়, ক্ষতস্থানে নতুন করে স্কিন টিসু তৈরিতেও সাহায্য় করে প্লাম।

৩. সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে বাঁচায়:

৩. সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে বাঁচায়:

যেহেতু এই ফলটিতে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট এবং প্রোটিন রয়েছে। তাই এটি যদি প্রতিদিন মাস্ক হিসেবে মুখে লাগানো যায় তাহলে সূর্যের অতি বেগুনি রশ্মির কোনও প্রভাবই পড়ে না ত্বকে। প্রসঙ্গত, সূর্যালোকের ক্ষতিকর প্রভাবের কারণে অনেক সময়ই ত্বক শুষ্ক হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। তাই প্রতিদিনের ডায়েটে এই ফালটি থাকা মাস্ট।

৪. ত্বককে উজ্জ্বল করে:

৪. ত্বককে উজ্জ্বল করে:

প্রতিদিন প্লাম ফলের জুস খান অথবা এই ফলটি দিয়ে বানানো ফেস মাস্ক মুখে লাগান। এমনটা করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে, সেই সঙ্গে স্কিন নরম হতে শুরু করে। প্রসঙ্গত, প্লাম ফেস মাস্ক যে কোনও ধরনের ত্বকের ক্ষত কমায় এবং বলি রেখা দূর করতেও সাহায্য় করে।

৫. হাইপারপিগমেন্টটেশন সারায়:

৫. হাইপারপিগমেন্টটেশন সারায়:

নানা করণে শরীরে যখন মেলানিনের উৎপাদন বেড়ে যায়, তখন মুখে কালো কালো ছোপ হতে শুরু করে। প্লাম জুস এই মেলানিনের উৎপাদন অনেকটাই কমিয়ে দেয়। ফলে দাগ কমতে শুরু করে।

৬. ত্বককে টানটান করে:

৬. ত্বককে টানটান করে:

প্রতিদিন এই ফলটি খেলে বা এর রস মুখে লাগালে ত্বক টানটান হতে শুরু করে। আসলে প্লামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন- সি, যা শরীরে হাইড্রক্সিপ্রলিন এবং হাইড্রক্সিলিসাইনের উৎপাদন বাড়িয়ে দিয়ে ত্বকের ইলাস্ট্রিসিটি আরও উন্নত করে। ফলে ত্বক যেমন উজ্জ্বল হয়, তেমনি স্কিনের বয়সও যায় কমে।

৭. ছুলির দাগ দূর করে:

৭. ছুলির দাগ দূর করে:

এই ধরনের ত্বকের রোগে অ্যান্টি অক্সিডেন্ট দারুন কাজে আসে। প্লামে প্রচুর মাত্রায় এই উপাদানটি রয়েছে, তেমনি রয়েছে অ্যান্টি- ইনফ্লেমেটরি প্রপাটিজ, যা কোলেজেনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে দাগ কমতে শুরু করে।

৮. চুলকে মোজবুত করে:

৮. চুলকে মোজবুত করে:

প্লামে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন এবং প্রোটিন। তাই এই ফলটি রোজ খেলে, চুলের ক্ষতি করে এমন উপাদানগুলি মরে যায়। ফলে চুলের স্বাস্থ্য় ভালো হতে শুরু করে। সেই সঙ্গে চুল পড়ার সমস্য়াও কমতে শুরু করে। তাই আপনি যদি চুল পড়ে যাওয়া নিয়ে দুঃখে থাকেন, তাহলে আজই বাজার থেকে থলে ভর্তি করে এই ফলটি কিনে আনুন। অল্প দিনেই সুফল পাবেন, একথা হলফ করে বলতে পারি।

৯. খুশকি কমায়:

৯. খুশকি কমায়:

প্লামে উপস্থিত ভিটামিন সি স্কাল্পে রক্ত চলাচল বাড়িয়ে দেয়। ফলে খুশকি কমতে শুরু করে। ফলটি থেঁতো করে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেই পেস্ট স্কাল্পে লাগান। যথক্ষণ না পর্যন্ত পেস্টটা শুকিয়ে যাচ্ছে ততক্ষণ অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে ভালো করে চুলটা ধুয়ে ফেলুন।

১০. চুল সাদা হতে দেয় না:

১০. চুল সাদা হতে দেয় না:

আকালে চুল সাদা হয়ে যাচ্ছে? তাহলে আজ থেকেই চুলে লাগাতে শুরু করুন এই ফলটি। দেখবেন সমস্য়া কমতে শুরু করবে।

Read more about: beauty
English summary
Plum is a wonderful and juicy fruit, which is also known as "Aloo Bukhara" in Hindi. This luscious and soft fruit contains a large amount of nutrients, proteins, minerals, and iron that help to benefit you in several ways.
Please Wait while comments are loading...