ত্বকের সৌন্দর্য বাড়াতে মোসাম্বি লেবুর ভূমিকা

Posted By:
Subscribe to Boldsky

খেতে সুস্বাদু তো বটেই, সেই সঙ্গে ভিটামিন সি তে পরিপূর্ণ থাকার কারণে শরীরের নানা উপকারেও লাগে এই ফলটি। সাইট্রাস ফুলের তালিকায় একে রাখা হলেও মোসাম্বি লেবুর চরিত্র কিন্তু অনেকটাই আলাদা। কেন জানেন? কারণ এই ফলটিতে রয়েছে লাইকোপেন, যা অন্য়ান্য় সাইট্রাস ফলে থাকে না বললেই চলে। প্রসঙ্গত, লাইকোপেন ক্যানসার রোধে দারুন কাজে আসে। তাছাড়া মোসাম্বি লেবুতে আরও এমন অনেক উপাদান রয়েছে যেগুলি ত্বক এবং চুল ভালো রাখতে সাহায্য় করে।

প্রতিদিন মোসাম্বি লেবু খেলে ত্বকে কোলাজেনের মাত্রা বৃদ্ধি পায়। এই উপাদানটি যত বাড়তে থাকবে, তত ত্বক সুন্দর হতে শুরু করে। এখানেই শেষ নয়। মুসাম্বি লেবুর আরও অনেক উপকারিতা আছে। যেমন সূর্যের অতি বেগুনি রশ্মির হাত থাকে ত্বককে বাঁচাতে মোসাম্বি লেবুর কোনও বিকল্প নেই। তাই ত্বকে যদি সুন্দর থেকে সুন্দরতর করতে হয়, তাহলে আজ থেকেই খাওয়া শুরু করুন এই ফলটি। আর এই প্রবন্ধটি পড়ে নিয়ে জেনে নিন মোসাম্বি লেবুর আরও কিছু উপকারিতা সম্পর্কে।

১. ত্বকের বয়স কমায়:

১. ত্বকের বয়স কমায়:

যেমনটা আগেও বলা হয়েছে যে এই ফলটিতে রেয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, যা ত্বকের বয়স ধরে রাখতে সাহায্য় করে। শুধু তাই নয় চামড়া কুঁচকে যাওয়া এবং বলিরেখা আটকাতেও মোসাম্বি লেবুর কোনও বিকল্প নেই।

২. শুস্ক ত্বকের সমস্যা কমায়:

২. শুস্ক ত্বকের সমস্যা কমায়:

মোসাম্বিতে রয়েছে অ্যাস্ট্রিনজেন্ট নামক একটি উপাদান। এটি ত্বককে ভিতর থেকে ভালো রাখে। ফলে ত্বক আদ্রতা হারাতেই পারে না। প্রতিদিন মোসাম্বি দিয়ে তৈরি ফেস মাস্ক মুখে লাগালে মৃত ত্বকের স্থর সরে যায়, ফলে স্বাভাবিক ভাবেই ত্বকের ঔজ্জ্বলতা বাড়তে শুরু করে।

৩. ত্বকে জলের মাত্রা ঠিক রাখে:

৩. ত্বকে জলের মাত্রা ঠিক রাখে:

এই ফলটি একেবারে জলে টইটম্বুর। তাই তো এটি খেলে ত্বকের যে জলের চাহিদা, তা পূরণ হয়। ফলে স্কিন উজ্জ্বল এবং সুন্দর হতে শুরু করে। শুধু তাই নয় সুন্দর দেখতে এই ফলটিতে রয়েছে অ্যান্টি-এজিং প্রপাটিজ। তাই একথা আর বলে দিতে হবে না যে ত্বকের বয়স কমাতেও মোসাম্বি হল একমেবাদ্বিতীয়ম!

৪. খুশকি কমায়:

৪. খুশকি কমায়:

ভিটামিন-এ এবং ভিটামিন-সি খুশকি কমাতে সাহায্য় করে। আর এই দুটি ভিটামিনই রয়েছে মোসাম্বিতে। তাই শীত হোক কী গ্রীষ্ম, খুশকির সমস্য়ায় যদি আপনি তিতিবিরক্ত হয়ে যান, তাহলে আজই বাজার থেকে ব্য়াগ ভর্তি করে কিনে আনুন এই ফলটি। প্রসঙ্গত, মোসাম্বি বীজ স্কাল্পে লাগালে খশখশে চামড়াগুলি উঠে যায়। ফলে খুশকির সমস্য়া কমতে শুরু করে।

৫. চুলের স্বাস্থ্য় ভালো রাখে:

৫. চুলের স্বাস্থ্য় ভালো রাখে:

মোসাম্বিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন- এ, যা চুল পড়া তো কামায়ই, সেই সঙ্গে সার্বিকভাবে চুলের স্বাস্থ্য় ভালো রাখতেও সাহায্য় করে। শুধু তাই নয়, এই ফলটিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা চুলের বৃদ্ধিতে দারুন কাজে আসে।

৬. দূষণের হাত থাকে ত্বককে বাঁচায়:

৬. দূষণের হাত থাকে ত্বককে বাঁচায়:

পরিবেশ দূষণ এবং সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে প্রতিদিন আমাদের ত্বক ক্ষয় প্রাপ্ত হয়। এই ক্ষতি আটকাতে পারে একমাত্র মোসাম্বি। কারণ এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট প্রপাটিজ, যা এই ধরনের ত্বকের ক্ষতি মেরামত করতে দারুন কাজে দেয়। প্রসঙ্গত, প্রতিদিন যদি মোসাম্বি খাওয়া যায় বা ত্বকে লাগানো যায়, তাহলে স্কিন টোন ভালো হওয়ার পাশাপাশি ত্বকের নানাবিধ ক্ষতও সেরে ওঠে।

৭. ব্রণ কমায়:

৭. ব্রণ কমায়:

সারা মুখ ব্রণয় ভর্তি হয়ে গেছে? নানা রকমের ক্রিম লাগিয়েও কমছে না দাগ? চিন্তা নেই! আজ থেকেই মোসাম্বি খাওয়া শুরু করুন। দেখবেন অল্প দিনেই ত্বক কেমন পরিষ্কার হতে শুরু করে। আসলে এই ফলটিতে রয়েছে অ্যাস্ট্রিজেন্ট প্রপাটিজ, যা তৈলাক্ত ত্বকের সমস্য়ায় যেমন কাজে আসে, তেমনি ব্রণ কমাতেও সাহায্য় করে। ব্রণ বা অন্য় কারণে মুখে যদি দাগ হয়, তাহলেও মোসাম্বিকে কাজে লাগাতে পারেন। এই ধরনের ত্বকের সমস্য়া কমাতেও এই ফলটি দারুন কাজে দেয়।

Read more about: ফল
English summary
Grapefruit is one of the most popular and common citrus fruits that is highly rich in vitamin C and benefits the human body in several ways.
Please Wait while comments are loading...